[email protected] ঢাকা | বৃহঃস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১
thecitybank.com

যে শর্তে ভারত বিশ্বকাপে অংশ নিতে চায় পাকিস্তান

চাঁপাই জার্নাল ডেস্ক

প্রকাশিত:
১ জুন ২০২৩, ০৫:০৪

ছবি: সংগৃহীত

রাষ্ট্রীয় দ্বন্দ্বের কারণে ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক সিরিজ বন্ধ আছে প্রায় এক যুগ ধরে। সে কারণেই চিরপ্রতিদ্বন্দ্বী দুই দেশের লড়াই খুব একটা দেখার সুযোগ মেলে না ক্রিকেট ভক্তদের। একমাত্র আইসিসি ইভেন্টই ভরসা দুই দেশের দ্বৈরথ দেখার। তবে সাম্প্রতিক সময়ে আইসিসি টুর্নামেন্টেও দুই দলের মুখোমুখি হওয়া নিয়ে শঙ্কা তৈরি হয়েছে।

আসন্ন সেপ্টেম্বরে পাকিস্তানে অনুষ্ঠিতব্য এশিয়া কাপে অংশগ্রহণে অসম্মতি জানিয়েছিল ভারত। কূটনৈতিক বৈরিতার কারণে তারা পাকিস্তানে যেতে রাজি নয়। তার পরিবর্তে নিরপেক্ষ ভেন্যুতে টুর্নামেন্ট আয়োজনের কথা বলে ভারত। কিন্তু ছেড়ে দেওয়ার পাত্র নয় পাকিস্তানও। পাল্টা পিসিবি বলেছে, তারাও বিশ্বকাপ খেলতে ভারতে যাবে না। ভারত-পাকিস্তানের দুই বোর্ড কর্তাদের এমন রেষারেষিতে অচলাবস্থা তৈরি হয়েছে এশিয়ার ক্রিকেটে। এর মধ্যেই দীর্ঘ দিন পর পাকিস্তান সফরে গেছেন বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা-আইসিসির চেয়ারম্যান গ্রেগ বার্কলে ও প্রধান নির্বাহী কর্মকর্তা জিওফ অ্যালারডাইস। 

পাকিস্তানের ক্রিকেট ভিত্তিক ওয়েবসাইট ‘ক্রিকেট পাকিস্তান’ এক প্রতিবেদনে জানিয়েছে, আগামী অক্টোবর-নভেম্বরে ভারতের মাটিতে অনুষ্ঠিতব্য ওয়ানডে বিশ্বকাপে অংশগ্রহণ করতে চায় পাকিস্তান। তবে এ ক্ষেত্রে ‘যদি কিন্তু’ রয়েছে। প্রথমত, যদি দেশটির সরকার বিশ্বকাপে অংশগ্রহণের অনুমতি দেয়। এছাড়া পিসিবি এটাও নিশ্চিত হতে চাচ্ছে যে, পাকিস্তান যদি ওয়ানডে বিশ্বকাপে অংশ নেয় সেক্ষেত্রে ভারতকে চ্যাম্পিয়ন্স ট্রফির ম্যাচ খেলতে পাকিস্তানে আসতে হবে। উল্লেখ্য, ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফির আয়োজক দেশ পাকিস্তান। 

বিশ্বকাপের বিষয়টি ছাড়াও আইসিসির রাজস্বে পাকিস্তানের বরাদ্দ বাড়ানো নিয়েও কথা হয়েছে। সম্প্রতি আইসিসি থেকে বার্ষিক বরাদ্দের একটি প্রস্তাবনা দেওয়া হয়। যেখানে প্রতি বছর ভারতের জন্য বরাদ্দ করা হয় প্রায় ২৪৯২ কোটি টাকা (২৩১ মিলিয়ন ডলার)। একইসঙ্গে আগামী চার বছরে (২০২৪-২০২৭) আইসিসির আয়ের প্রায় ৪০ শতাংশ পাবে বিসিসিআই। মূলত এখানেই আপত্তি পাকিস্তানের। 

দুই দিনের সফর শেষে আজই (বুধবার) পাকিস্তান ত্যাগ করবে আইসিসি চেয়ারম্যান ও প্রধান নির্বাহী। এশিয়া কাপ ও বিশ্বকাপ ঘিরে আইসিসির শীর্ষস্তরের দুই কর্মকর্তার পাকিস্তান সফরকে গুরুত্বপূর্ণ ভাবা হচ্ছে। তবে সফরটি নিয়ে পিসিবির তরফে আনুষ্ঠানিকভাবে এখনো কিছু জানানো হয়নি। 


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর