[email protected] ঢাকা | রবিবার, ৮ই সেপ্টেম্বর ২০২৪, ২৪শে ভাদ্র ১৪৩১
thecitybank.com

চাঁপাইনবাবগঞ্জে ডায়রিয়ার প্রকোপ, আক্রান্তদের ৭০ শতাংশ শিশু

নিজস্ব প্রতিনিধি:

প্রকাশিত:
১৯ এপ্রিল ২০২৪, ১০:৩২

হাসপাতালের চিকিৎসা নিচ্ছেন রোগিরা। ছবি: চাঁপাই জার্নাল

তীব্র গরমে কারণে চাঁপাইনবাবগঞ্জ আধুনিক সদর হাসপাতালে ডায়রিয়া রোগির সংখ্যা বেড়েছে। গত এক সপ্তাহের তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, আক্রান্তদের ৭০ শতাংশই শিশু। তীব্র গরমের কারণে ডায়রিয়া রোগি বাড়ছে বলে জানিয়েছেন চিকিৎসকরা। এ অবস্থায় কিছু সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছেন তারা।

চাঁপাইনবাবগঞ্জ জেলা হাসপাতালের দেখা যায়, ওয়ার্ডে জায়গা না পেয়ে ডায়রিয়া আক্রান্ত রোগিরা বারান্দা বা করিডোরের মেঝেতে চিকিৎসা নিচ্ছে। ডায়রিয়া আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগিদের বেশিরভাগই শিশু। টানা দাবদাহের কারণে ডায়রিয়ায় আক্রান্তের সংখ্যা বাড়ছে বলে দাবি করেছেন সংশ্লিষ্টরা।

হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, প্রতিদিন শতাধিক রোগি ডায়রিয়া আক্রান্ত হয়ে চিকিৎসা নিচ্ছেন হাসপাতালে। এদের মধ্যে যাদের অবস্থা তুলনামূলক খারাপ, তাদের ভর্তি করা হচ্ছে। বাকীদের প্রয়োজনীয় চিকিৎসা দিয়ে বাড়ি পাঠিয়ে দেয়া হচ্ছে। গত ২৪ ঘন্টায় হাসপাতালের ওয়ার্ডে ভর্তি হয়েছেন ৯২ জন। অথচ ডায়রিয়া ওয়ার্ডে শয্যাসংখ্যা মাত্র শিশুদের জন্য ১০টি ও বড়দের ১৫ থেকে ২০টি।

চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার বটতলা হাটের বাসিন্দা বাবুল শেখ বলেন, গতকাল সকাল থেকে আমার বাচ্চার ডায়রিয়া। বমি আর পাতলা পায়খানা নিয়ে হাসপাতালে আসি। আল্লাহর রহমতে ট্রিটমেন্ট ভালো পেয়েছি। আজকে ছাড় দিলো, এখন বাড়ি যাবো।

শিবগঞ্জ উপজেলার ছত্ররাজপুর ইউনিয়নের বাসিন্দা তহিদুল বলেন, আমার বাচ্চার বমি এবং পাতলা পায়খানার জন্য এখানে এসেছি। আমার বাচ্চা এখনো পরিপূর্ণ সুস্থ হয়নি। বমিটা আরাম হয়েছে কিন্ত পাতলা পায়খানা এখনো হচ্ছে।

আধুনিক সদর হাসপাতালের শিশু ও নবজাতক বিভাগের জুনিয়র কনসালটেন্ট ডা. মো: মাহফুজ রায়হান বলেন, গত এক সপ্তাহ থেকে আমরা দেখছি ডায়রিয়া রোগির প্রকোপটা অস্বাভাবিক হারে বেড়ে গেছে। বমি, ডায়রিয়া ও জ্বর নিয়ে প্রতিদিন প্রায় শতাধিক রোগি আসছে। এটা চাঁপাইনবাবগঞ্জ জেলা বাসীর জন্য অবশ্যই এলামিং। আমাদের ডায়রিয়া ওয়ার্ডে মাত্র ১০ টি সিট আছে কিন্ত শতাধিক রোগিকে চিকিৎসা দিতে হচ্ছে। এজন্য আমাদের সামাল দিতে একটু কষ্ট হচ্ছে।

তিনি আরোও বলেন, ডায়রিয়া  রোগি বাড়ার কারণ হলো আবহাওয়ার পরিবর্তন। এইসময় রোটা ভাইরাসসহ আরোও কিছু জীবাণুর সংক্রমণ বেড়েছে। শুধু ডায়রিয়ায় নয়, এরপাশাপাশি আমরা অনান্য রোগিও বেশি পাচ্ছন।

আআ


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর