[email protected] ঢাকা | মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর ২০২৪, ১লা আশ্বিন ১৪৩১
thecitybank.com

চাঁপাইনবাবগঞ্জে ঐতিহ্যবাহী পিঠা উৎসব অনুষ্ঠিত

নিজস্ব প্রতিনিধি:

প্রকাশিত:
১৮ জানুয়ারী ২০২৪, ০৯:০৫

ছবি: সংগৃহীত

শীতের পিঠা বাঙালির জীবন ও সংস্কৃতির এক অবিচ্ছেদ্য অংশ। কিছুদিন আগেও শহুরে সংস্কৃতিতে পিঠার অবস্থান খুব নগণ্য হয়ে পড়েছিল। সেই ঐতিহ্যকে টিকিয়ে রাখতে এবং পরবর্তী প্রজন্মের মধ্যে তা ছড়িয়ে দিতে চাঁপাইনবাবগঞ্জের অন্যতম বিদ্যাপিঠ নবাবগঞ্জ সরকারি কলেজে নানান নামের ও রংঙের  মুখরোচক পিঠা নিয়ে পিঠা উৎসব অনুষ্ঠিত হয়েছে। এতে স্টল নিয়ে অংশগ্রহণ করেন ১৪ টি বিভাগের শিক্ষক, শিক্ষার্থী, রোভার ও বিএনসিসিরা।

বুধবার (১৭ জানুয়ারি) নবাবগঞ্জ সরকারী কলেজ কতৃপক্ষের আয়োজনে কলেজ মাঠে এই পিঠা উৎসব অনুষ্ঠিত হয়েছে।

পিঠা উৎসবে নানা নামের ও রংয়ের মুখরোচক পিঠা দেখতে পাওয়া যায়। তাদের মধ্যে অন্যতম ছিলো, গ্ৰামীন আদি পিঠা, জামাই পিঠা, নবাবি সেমাই, হৃদয় হরন, বাহারি গোলাপ, বউপিঠা, পুলি পিঠা ,তেল পিঠা, পাটিসাপটা, মালপোয়া, ব্রেড পিঠা, চুই পিঠা, দুই পুলি, বিস্কুট পিঠা, ও চন্দ্র পুলি।

পিঠা উৎসবে শিক্ষার্থীরা জানান, আমরা এর আগে কোন পিঠা উৎসবে যোগ দিইনি। এবারই প্রথম এই রকম পিঠা উৎসবে যোগ দিয়েছি। উৎসবে এসে ভালো লাগছে। আগামী এই রকম উৎসব অব্যাহত থাকুক।

পিঠা উৎসব ও বিভিন্ন স্টল পরিদর্শন শেষে চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য আব্দুল ওদুদ জানান, বাঙালির আদি এ পিঠা উৎসব অনুষ্ঠিত হচ্ছে দেখে আমি অত্যন্ত আনন্দিত হয়েছি।  এত বড় অনুষ্ঠানে আমি উদ্বোধন করতে এসে খুবই আনন্দিত। আশা করছি এর ধারাবাহিকতা কলেজ কর্তৃপক্ষ চালিয়ে যাবে।

নবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. মাযহারুল ইসলাম তরু বলেন, প্রথমবারের মতো পিঠা উৎসবে কলেজের শিক্ষক, শিক্ষার্থীসহ সমাজের বিভিন্ন স্তরের মানুষের ব্যাপক সাড়া পেয়েছি। আগামীতে ও এ ধরনের পিঠা উৎসবের আয়োজন অব্যহত থাকবে।


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর