[email protected] ঢাকা | বৃহঃস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১
thecitybank.com

চাঁপাইনবাবগঞ্জ জেলার অন্যতম বিদ্যাপীঠ

নবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ হলেন মাযহারুল ইসলাম তরু

নিজস্ব প্রতিনিধি:

প্রকাশিত:
১৮ অক্টোবার ২০২৩, ২৩:৫৩

প্রফেসর ড. মাযহারুল ইসলাম তরু । ছবি: সংগৃহীত

চাঁপাইনবাবগঞ্জ জেলার অন্যতম বিদ্যাপীঠ নবাবগঞ্জ সরকারি কলেজ এর অধ্যক্ষ হিসেবে নিয়োগ পেয়েছেন প্রফেসর ড. মাযহারুল ইসলাম তরু।

বুধবার ( ১৮ অক্টোবর) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও  উচ্চশিক্ষা বিভাগের সরকারি কলেজ শাখা-২ এর  প্রজ্ঞাপনে রাষ্ট্রপতির  আদেশক্রমে সিনিয়র সহকারি সচিব (অতিরিক্ত দায়িত্ব) মোছাঃ রেবেকা সুলতানার স্বাক্ষরিত এক পত্রে এই নিয়োগ দেওয়া হয়।

গত সেপ্টেম্বরে প্রফেসর ড. শংকর কুমার কুন্ডুর অবসর প্রস্তুতি ছুটিতে (পিআরএল) গেলে  অধ্যক্ষ পদটি শূন্য হয়।

অধ্যক্ষ পদে নিয়োগের আগে প্রফেসর ড. মাযহারুল ইসলাম তরু উক্ত কলেজের উপাধ্যক্ষ এবং ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

এছাড়া কর্মজীবনে এর আগে তিনি আদিনা ফজলুল হক সরকারি কলেজ এর অধ্যক্ষ এবং নবাবগঞ্জ সরকারি কলেজ এর বাংলা বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন।

জানা গেছে, প্রফেসর ড. মাযহারুল ইসলাম তরু ১৯৬৮ সালের ১৮ ফেব্রুয়ারি  চাঁপাইনবাবগঞ্জ শহরে জন্মগ্রহণ করেন। প্রফেসর মাযহারুল ইসলাম তরুর পিতা অধ্যাপক সিরাজুল ইসলাম এবং মাতা তাহেরা ইসলাম।

তিনি ১৯৮৪ সালে নবাবগঞ্জ উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং ১৯৮৬ সালে নবাবগঞ্জ সরকারি কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাশ করেন। এরপর রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯৩ সালে বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতক সম্মান ও ১৯৯৪ সালে স্নাতকোত্তর, ১৯৯৯ সালে এম.ফিল এবং ২০০২ সালে পিএইচডি ডিগ্রী লাভ করেন। 

এছাড়া শিক্ষকতায় অবদানের জন্য তিনি ২০০৪ সালের জাতীয় শিক্ষা সপ্তাহে জাতীয় পর্যায়ের শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত হয়ে স্বর্ণপদক লাভ করেন।

প্রফেসর ড. মাযহারুল ইসলাম তরুর উল্লেখযোগ্য গ্রন্থ সমূহ হলো:- নবাবগঞ্জ জেলার ইতিকথা, বরেন্দ্র অঞ্চলের প্রাচীন কীর্তি, চাঁপাইনবাবগঞ্জ : ইতিহাস ও ঐতিহ্য, চাঁপাইনবাবগঞ্জের লোকসংস্কৃতি পরিচিত, প্রমিত বাংলা ব্যাকরণ ও রচনা, বরেন্দ্র অঞ্চলের লোকসংগীত : আলকাপ, আদিবাসী লোকজীবন, গৌড় থেকে চাঁপাই।

এছাড়া তিনি ১৯৮৯ সালে পাবলিক লাইব্রেরি সাহিত্য পুরস্কার, ২০০০ সালে বাংলাদেশ কবিতা ক্লাব সাহিত্য পুরস্কার ও বাংলাদেশ-ভারত মৈত্রী সাহিত্য পুরস্কার, ২০০২ সালে রমেন ঘোষ স্মৃতি সম্মান, ২০০৬ সালে জাতীয় সাহিত্য পরিষদ পুরস্কার এবং ২০০৭ সালে ন্যাশনাল সার্টিফিকেট বাংলাদেশ স্কাউটস লাভ করেন। বর্তমানে তিনি ফোকলোর গবেষক হিসেবে কাজ করছেন।

প্রফেসর ড. মাযহারুল ইসলাম তরু নবাবগঞ্জ সরকারি কলেজ এর অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পাওয়ায় সামাজিক, সাংস্কৃতিক ও বিভিন্ন পেশার ব্যাক্তিবর্গ ও সংগঠন শুভেচ্ছা জানিয়েছেন।


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর