[email protected] ঢাকা | বৃহঃস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১
thecitybank.com

জামায়াতের কর্মসূচিতে নিষেধাজ্ঞা চেয়ে আবেদন

চাঁপাই জার্নাল ডেস্ক:

প্রকাশিত:
২৭ জুন ২০২৩, ০৬:১৪

ছবি: সংগৃহীত

জামায়াতের কর্মসূচিতে নিষেধাজ্ঞা চেয়ে আপিল বিভাগে আবেদন করা হয়েছে। আজ সোমবার তরিকত ফেডারেশনের সৈয়দ রেজাউল হক চাঁদপুরী এই আবেদন করেন।

পরে আপিল বিভাগের চেম্বার বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকী এ বিষয়ে শুনানির জন্য আগামী ৩১ জুলাই দিন ঠিক করে দেন। ওই দিন আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে এর শুনানি হবে। 

জানতে চাইলে আবেদনকারীর আইনজীবী তানিয়া আমীর বলেন, ‘যেহেতু তাদের নিবন্ধন না থাকার রায় এখনো বলবৎ আছে। যাতে গত ১০ বছর তারা কোনো কর্মসূচি পালন করতে পারছিল না। ১০ বছর পর হঠাৎ তারা সমাবেশ করল–এ রকম যাতে আর করতে না পারে সে জন্য নিষেধাজ্ঞা চেয়েছি।’ 

ব্যারিস্টার তানিয়া আমীর আরও বলেন, ‘নিবন্ধন ফেরত পাওয়ার দাবি তারা কেবল আদালতে করতে পারে। যেহেতু এটি বিচারাধীন। অথচ তারা রাজনৈতিক প্ল্যাটফর্মে গিয়ে অন্যায়ভাবে আদালতের ওপর চাপ সৃষ্টির চেষ্টা করছে। বিষয়টি নিয়ে ডয়চে ভেলেতে সাক্ষাৎকার দিয়েছে। এটি আদালত অবমাননা। আমরা তাই তাদের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগও করেছি। আদালত ৩১ জুলাই শুনানির জন্য দিন ধার্য করেছেন।’ 

এর আগে এক রিটের চূড়ান্ত শুনানি নিয়ে সংখ্যাগরিষ্ঠ মতের ভিত্তিতে রাজনৈতিক দল হিসেবে জামায়াতে ইসলামীর নিবন্ধন অবৈধ ঘোষণা করে ২০১৩ সালের ১ আগস্ট রায় দেন হাইকোর্ট। একই সঙ্গে আদালত ওই রায়ের বিরুদ্ধে আপিল করার সনদ দেন।

এরপর রায়ের বিরুদ্ধে ওই বছরই আপিল করে দলটি। যা এখন আপিল বিভাগে নিষ্পত্তির অপেক্ষায় রয়েছে।


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর