[email protected] ঢাকা | বৃহঃস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১
thecitybank.com

ট্রেনের নাম ‘নীলফামারী এক্সপ্রেস’ করার দাবিতে মানববন্ধন

চাঁপাই জার্নাল ডেস্ক

প্রকাশিত:
১ জুন ২০২৩, ০২:৫৩

ট্রেনের নাম ‘নীলফামারী এক্সপ্রেস’ করার দাবিতে মানববন্ধন

নীলফামারীর চিলাহাটি থেকে রাজধানী ঢাকা পর্যন্ত দিনের বেলায় আগামী ৪ জুন থেকে চলাচল শুরু করতে যাচ্ছে নতুন একটি আন্তঃনগর ট্রেন। নতুন ট্রেন পেয়ে আনন্দিত হলেও প্রস্তাবিত নাম জেলার নামে না হওয়ায় ট্রেনের নাম ‘নীলফামারী এক্সপ্রেস’ ও নীলফামারী স্টেশনের জন্য ৮০ শতাংশ আসন বরাদ্দের দাবিতে মানববন্ধন করেছেন স্থানীয়রা।

বুধবার (৩১ মে) বেলা ১১টার দিকে নীলফামারী জেলাবাসীর আয়োজনে শহরের চৌরঙ্গী মোড়ে ঘণ্টাব্যাপী এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। পরে নীলফামারী জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবর স্মারকলিপি প্রদান করেন তারা। এ সময় বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দসহ নানান শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন।

ঘণ্টাব্যাপী মানববন্ধনে বক্তব্য দেন জেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক মিজানুর রহমান, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আরিফা সুলতানা লাভলী, সংগঠক রাসেল আমিন স্বপন, ছাত্রনেতা মাহমুদ হাসান অয়ন ফয়সাল হোসেন, মাসুদ পারভেজ, কবি সেলিনা সাথী, সাংবাদিক মনজুরুল আলম সিয়াম, মোশারফ হোসেন, ভুবন রায় নিখিল, বিজয় চক্রবর্তী কাজল প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, উত্তরের জেলা কুড়িগ্রাম থেকে ঢাকা রুটে চলাচলকারী ট্রেনের নাম কুড়িগ্রাম এক্সপ্রেস, লালমনিরহাট থেকে চলা ট্রেনের নাম লালমনি এক্সপ্রেস, রংপুর থেকে চলা ট্রেনের নাম রংপুর এক্সপ্রেস, পঞ্চগড় থেকে চলা ট্রেনের নাম পঞ্চগড় এক্সপ্রেস। একইভাবে চিলাহাটি-ঢাকা-চিলাহাটি রুটে দিবাকালীন আন্তঃনগর ট্রেনের প্রস্তাবিত নাম ‘নীলফামারী এক্সপ্রেস’ রাখা হয়। তাতে আমরাও অনেক খুশি হই। কিন্তু গতকাল সেই আনন্দ ম্লান হয়ে গেছে। নাম পাল্টে ‘চিলাহাটি এক্সপ্রেস’ করা হয়েছে। আমাদের দাবি, আগের নামটিই বহাল থাকুক।

তারা আরও বলেন, এ অঞ্চলের ৮০ শতাংশ মানুষ নীলফামারীমুখী। তারা নীলফামারী স্টেশন থেকেই ট্রেনে উঠেন। এখানে ৮০ শতাংশ আসন বরাদ্দ প্রয়োজন। এ সময় সিট বরাদ্দ ও নাম পুনর্বহাল না করা হলে বৃহত্তর আন্দোলনের হুমকি দেন বক্তারা।

এ বিষয়ে পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার ঢাকা পোস্টকে বলেন, রেলওয়ে থেকে পাঁচটি নাম প্রস্তাব করা হয়েছিল। প্রধানমন্ত্রী ‘চিলাহাটি এক্সপ্রেস’ ঠিক করে দিয়েছেন।

প্রসঙ্গত, রোববার (২৮ মে) প্রধানমন্ত্রী কার্যালয় থেকে প্রকাশিত একটি নোটিশে নীলফামারীর চিলাহাটি-ঢাকা-চিলাহাটি রুটে নতুন আন্তঃনগর ট্রেনের নামকরণ এবং উদ্বোধনের তারিখ ও সময় জানানো হয়। এরপর সোমবার (২৯ মে) রাজশাহী রেলওয়ের মহাপরিচালক বরাবর একটি চিঠিতে ওই ট্রেনের নাম ‘নীলফামারী এক্সপ্রেস’ প্রস্তাবিত উল্লেখ করা হয়। এতে আনন্দে মেতে ওঠেন জেলার মানুষ।

তবে পবিত্র ঈদুল আজহা উপলক্ষ্যে ঘরমুখো যাত্রীদের ভ্রমণের সুবিধার্থে মঙ্গলবার (৩০ মে) আট জোড়া বিশেষ ট্রেন পরিচালনার সিদ্ধান্ত হয়। ওই কর্মপরিকল্পনায় ঢাকা-চিলাহাটি রুটের নতুন ট্রেনের নাম ‘চিলাহাটি এক্সপ্রেস’ উল্লেখ করা হয়েছে। এজন্য আগের নাম ‘নীলফামারী এক্সপ্রেস’ পুনর্বহালের দাবিতে মানববন্ধন করেছেন জেলাবাসী।

উল্লেখ্য, আগামী রোববার (৪ জুন) সকাল ১০টায় গণভবন থেকে নীলফামারীর চিলাহাটি থেকে ঢাকা পর্যন্ত (দিবাকালীন) নতুন আন্তঃনগর ট্রেনের ভার্চুয়ালি উদ্বোধন ও নামকরণ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর