[email protected] ঢাকা | মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর ২০২৪, ১লা আশ্বিন ১৪৩১
thecitybank.com

চাঁপাইনবাবগঞ্জে চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রের্কড

চাঁপাই জার্নাল ডেস্ক:

প্রকাশিত:
৩০ এপ্রিল ২০২৪, ২১:১৮

প্রতিকী ছবি

চাঁপাইনবাবগঞ্জে টানা ২০ দিন ধরে অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। প্রখর তাপপ্রবাহ আর গরমে জনজীবন বিপর্যস্ত। জীবিকার তাগিদে তীব্র রোদে পুড়ে কাজ করতে হচ্ছে শ্রমজীবী মানুষকে।

জেলায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে আজ মঙ্গলবার (৩০ এপ্রিল) দুপুরে। এ সময় জেলার তাপমাত্রার পারদ ওঠে ৪২ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস।

 

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর এ তথ্য নিশ্চিত করেছে। চাঁপাইনবাবগঞ্জে আবহাওয়া অফিস না থাকায় কৃষি সম্প্রসারণ অধিদফতর আবহাওয়া পর্যবেক্ষণ করে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক ড. পলাশ সরকার জানান, এক সপ্তাহের বেশি সময় ধরেই চাঁপাইনবাবগঞ্জে বইছে তাপপ্রবাহ। মঙ্গলবার বেলা ৩টায় তাপমাত্রা রেকর্ড করা হয় ৪২ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। এটি শুধু এই মৌসুমে নয়, গত কয়েক বছরের সর্বোচ্চ তাপমাত্রা।

ঘরে-বাইরে কোথাও এক মুহূর্ত স্বস্তি মিলছে না। তীব্র রোদের কারণে তাপ উঠছে মাটি থেকেও। সকাল থেকেই থাকছে রোদের তাপ, ভ্যাপসা গরম। এতে জনজীবন দুর্বিষহ হয়ে পড়েছে। রোদের তীব্র তাপে মানুষ বাইরে বের হতে পারছেন না। দিনমজুর, ভ্যান-রিকশা চালকরা কাজ করতে না পেরে অলস সময়ও পার করছেন। বেলা বাড়ার সাথে সাথে রাস্তা ঘাটে লোকজনের চলাচল সীমিত হয়ে পড়ছে।

টানা তাপপ্রবাহে বিপর্যস্ত হয়ে পড়েছে স্বাভাবিক জীবনযাত্রা। বিরূপ প্রকৃতির কাছে সামনে থমকে দাঁড়িয়েছে জনজীবন। পাশাপাশি খরতাপে ঝরে পড়ছে আম ও লিচু। তাপপ্রবাহের মধ্যে গত ২৫ এপ্রিল হিট স্ট্রোকে মারা যান সোনামসজিদ স্থল বন্দরের ট্রাফিক ইন্সপেক্টর রুহুল আমীন।
 
সূত্র: ঢাকা মোইল/আআ

মন্তব্য করুন:

সম্পর্কিত খবর