[email protected] ঢাকা | মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর ২০২৪, ১লা আশ্বিন ১৪৩১
thecitybank.com

তেভাগা আন্দোলনের নেত্রীর স্মরণে "ইলামিত্র স্মৃতি সংগ্রহশালা" উদ্বোধন

নিজস্ব প্রতিনিধি:

প্রকাশিত:
১৭ ফেব্রুয়ারী ২০২৪, ২১:৪২

"ইলামিত্র স্মৃতি সংগ্রহশালা" উদ্বোধন অনুষ্ঠানে অতিথিবৃন্দ। ছবি: চাঁপাই জার্নাল

চাঁপাইনবাবগঞ্জে  তেভাগা আন্দোলনের নেত্রী ইলা মিত্রের নামে ‘ইলামিত্র স্মৃতি সংগ্রহশালা’ উদ্বোধন করেছেন মন্ত্রীপরিষদ সচিব মাহবুব হোসেন। এই সময় স্থানীয় ক্ষুদ্র নৃ-গোষ্ঠী শিল্পীরা মন্ত্রীপরিষদ সচিবকে আদিবাসী নৃত্য পরিবেশেন করে স্বাগত জানান।

শনিবার (১৭ ফেব্রুয়ারি) দুপুরে নাচোল উপজেলার নেজামপুর ইউনিয়নের কেন্দুয়া গ্রামে নির্মিত এই ইলামিত্র স্মৃতি সংগ্রহশালাটি ফিতা কেটে উদ্বোধন করা হয়। পরে মাটির তৈরি দ্বিতল ভবনের সংগ্রহশালা ঘুরে দেখেন মাহবুব হোসেন।

মন্ত্রীপরিষদ সচিব মাহবুব হোসেন বলেন,  মহীয়সী নারী ইলামিত্রের বিভিন্ন ইতিহাস সংগ্রামের গল্পের সংগ্রহ থাকবে, যা ইতিহাসপ্রেমীদের জন্য সহায়ক হবে। এছাড়াও থাকবে বিনোদনের বিভিন্ন ব্যবস্থা থাকবে।

এসময় আরও উপস্থিত ছিলেন, রাজশাহী বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহা. হুমায়ন কবির, জেলা প্রশাসক একেএম গালিভ খাঁন, স্থানীয় সরকার শাখার উপ-পরিচালক দেবেন্দ্রনাথ উরাঁও, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আহমেদ মাহবুব-উল-ইসলামসহ জেলা ও উপজেলা প্রশাসনের বিভিন্ন স্তরের কর্মকর্তারা।

ইতিহাস পর্যালোচনা করে জানা যায়, জমিদার বংশের বউ হয়েও কৃষকদের ওপর নির্যাতন যুলুমের প্রতিবাদে তাদেরকে সংগঠিত করে তেভাগা আন্দোলন গড়ে তুলেন ইলা মিত্র।


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর