[email protected] ঢাকা | বৃহঃস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১
thecitybank.com

প্রায় নয় কোটি টাকা ব্যয়ে

পরিবেশ বান্ধব আধুনিক কসাইখানার নির্মাণ কাজের উদ্বোধন

নিজস্ব প্রতিনিধি:

প্রকাশিত:
২ নভেম্বার ২০২৩, ২৩:১৭

পরিবেশ বান্ধব আধুনিক কসাইখানা নির্মাণ কাজের উদ্বোধনের স্থিরচিত্র। ছবি: সংগ্রহীত

চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার অন্তর্ভুক্ত ৬নং ওয়ার্ডে এর পুরাতন কসাইখানার স্থানে পরিবেশবান্ধব আধুনিক কসাইখানা নির্মাণ কাজের উদ্বোধন করা হয়েছে।

বৃহস্পতিবার (০২ নভেম্বর) বেলা ১১টায় দিকে এই আধুনিক কসাইখানাটি উদ্বোবধন করা হয়।

এই সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কসাইখানাটি উদ্বোধন করেন জেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ মো. রুহুল আমিন।  উদ্বোবধন শেষে আয়োজিত অনুষ্ঠানে তিনি বক্তব্যও প্রদান করেন।


পৌর মেয়র মো. মোখলেসুর রহমানের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন, জেলা প্রাণিসম্পদ অফিসার ডা. মো. মোস্তাফিজুর রহমান, টিএলসিসি সদস্য অধ্যক্ষ সাইদুর রহমান, বীর মুক্তিযোদ্ধা আব্দুর রহমান, সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নজরুল ইসলাম, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কৃষিবিদ রোকন উজ্জমান, পৌর কাউন্সিলর তহুরুল ইসলাম, পৌর নির্বাহী কর্মকর্তা মামুন অর রশিদ।


অনুষ্ঠানে জানানো হয়, সরকারের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রাণিসম্পদ পরিষেবা বিভাগের আওতায় প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের মাধ্যমে সারাদেশে ১০টি পৌরসভায় একটি করে আধুনিক কসাইখানা নির্মাণ করা হচ্ছে। এর মধ্যে চাঁপাইনবাবগঞ্জ পৌরসভায় একটি। এর চুক্তিমূল্য ধরা হয়েছে ৮ কোটি ৯৭ লাখ ৬৫ হাজার ৪৮৫ টাকা। বাস্তবায়নকাল ধরা হয়েছে চলতি বছরের মে হতে আগামী বছরের এপ্রিল পর্যন্ত।

ঠিকাদারি প্রতিষ্ঠান ইলেক্ট্রো গ্লোব কচিপাতা এন্টারপ্রাইজ (জেভি)। এই প্রকল্পটি বাস্তবায়িত হলে চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার নাগরিক পরিবেশবান্ধব ও আধুনিক সুযোগ-সুবিধা সংবলিত কসাইখানায় পশু জবাই করার সুযোগ পাবে।

এখানে জবাইয়ের কাজটি করা হবে শরিয়া মোতাবেক এবং অন্যান্য কাজ মেশিনেই সম্পন্ন করা হবে। এর বর্জ্য ভূগর্ভের নির্মিত চেম্বারে চলে যাবে এবং শোধন হবে। পরবর্তীতে গ্যাসও জৈব সার উৎপাদনের পরিকল্পনা রয়েছে বলে জানানো হয়।

অনুষ্ঠানে কাউন্সিলর, পৌরসভার কর্মকর্তা, আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতাকর্মীসহ স্থানীয়রা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য যে, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার ৬ নম্বর ওয়ার্ডের বালিগ্রাম এলাকায় কসাইখানা নির্মাণ না করে অন্য জায়গায় নির্মাণের দাবিতে গত ১৫ অক্টোবর  জেলা আদর্শ উচ্চ বিদ্যালয়ের সামনে- শিক্ষার্থী, শিক্ষক, হাসপাতাল কর্তৃপক্ষ ও স্থানীয় বাসিন্দারা মানববন্ধন করেছিলেন। 


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর