[email protected] ঢাকা | বৃহঃস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১
thecitybank.com

চাঁপাইনবাবগঞ্জে ইউপি সচিবের বিরুদ্ধে সাইকেলের রিনফিতা দিয়ে শোক দিবসের ব্যাচ পরিধানের অভিযোগ

চাঁপাই জার্নাল ডেস্ক:

প্রকাশিত:
১৮ আগষ্ট ২০২৩, ০৬:১২

ছবি: সংগৃহীত

চাঁপাইনবাবগঞ্জে সাইকেলের কালো রিন ফিতা দিয়ে ব্যাচ বানিয়ে জাতীয় শোক দিবসকে অবমাননা করলেন ইউপি সচিব আব্দুল করিম। এতে ফুসে উঠেছে পরিষদের মেম্বার ও সাধারণ মানুষ। সচিব বলছেন কালো একটি জিনিস দিয়ে ব্যাচ বানিয়ে পরিধান করলেই জাতীয় দিবস পালন করা যাবে। আর স্থানীয় প্রশাসন বলবেন, সরকারের কোন কর্মচারী জাতীয় শোক দিবস নিয়ে অবজ্ঞা বা অপমাননা করলে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। সংগঠনের নেতারা বলছেন, নিজের দায় নিজেকেই নিতে হবে, সংগঠন নিবে না।

চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার ১নং বালিয়াডাঙ্গা ইউনিয়নের পরিষদের সচিব আব্দুল করিম জাতীয় শোক দিবসে কাপড়ের কালো ব্যাচ পরিধান না করে সাইকেলের কালো প্লাষ্টিকের রিন ফিতার ব্যাচ বানিয়ে পরিধান করে জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমনের ৪৮তম শাহাদাত দিবস পালন করেন এবং একজন গ্রাম পুলিশকেও সে জোড় করে সাইকেলের প্লাষ্টিকের কালো রিন ফিতার ব্যাচ পরিধান করান। এটি অবমাননা করেন সচিব আব্দুল করিম।

১৫ আগষ্টে এ ঘটনা ঘটিয়েছে চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার ১নং বালিয়াডাঙ্গা ইউনিয়ন পরিষদে। এতে ক্ষুব্ধ ইউনিয়নের পরিষদের মেম্বার ও  সাধারণ মানুষ। ইউনিয়ন পরিষদের সচিব বিষয়টি স্বীকার করে বলছেন, কালো ধরনের যে কোন জিনিস দিয়ে এ ব্যাচ বানিয়ে পরিধান করা যায়। এতে কোন সমস্যা হয়না।তবে জাতীয় শোক দিবসের অবমাননার বিষয়ে কোন কথা বলতে চাননি তিনি।

অন্যদিকে ইউনিয়ন পরিষদের গ্রাম পুলিশ তাইরুল ইসলামকেও জোড় করেন সাইকেলের প্লাষ্টিকের কালো রিন ফিতা পরিয়ে দেন সচিব আব্দুল করিম। বিষয়টি স্বীকার করেন গ্রাম পুলিশ তাইরুল। তবে জানতে পেরে সাথে সাথে খুলে ফেলেন সেটি।

এদিকে ইউনিয়ন পরিষদের মহিলা ও পুরুষ মেম্বার ও সাধারণ জনগন বলছেন, কালো কাপড়ের ব্যাচ না পড়ে সাইকেলের প্লাষ্টিকের কালো রিন ফিতা দিয়ে ব্যাচ বানিয়ে পরিধান করে জাতীয় শোক দিবস পালন করা মানে এ দিবসটিকে অপমান করা। স্থানীয়দের দাবি তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা করবে স্থানীয় প্রশাসন।

আর ১নং বালিয়াডাঙ্গা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আতাউল হক কমল বিষয়টি এড়িয়ে গেলেও বাংলাদেশ ইউনিয়ন সচিব সমিতি চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার সাধারণ সম্পাদক মুকুল হোসেন বলেন, এটা করা ঠিক হয়নি। তবে সে যদি করে থাকে তার দায় তাকেই নিতে হবে। তার দায় সংগঠন নিবে না। সেই সাথে নিউজ না করার জন্যে রিপোটারকে বলেন।

আর নির্বাহী কর্মকর্তা রওশন আলী জানান, ১নং বালিয়াডাঙ্গা ইউনিয়ন পরিষদের সচিব যদি জাতীয় শোক দিবসে ব্যাচ ধারণ করতে অবজ্ঞা বা অবহেলা করে তাহলে তদন্ত সাপেক্ষে তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। তবে এ বিষয়ে তার জানা নেই বললেন নির্বাহী কর্মকর্তা।

জাতীয় দিবস উপলক্ষে চলতি মাসের ১ তারিখ থেকে কালো ব্যাচ পরিধাণ করা সরকারি নিদের্শনা থাকলেও ১নং বালিয়াডাঙ্গা ইউনিয়ন পরিষদের সচিব ১৫ আগস্ট অর্থাৎ জাতীয় শোক দিবসে সাইকেলে রিন ফিতার কালো ব্যাচ পরিধান করেন। ইউপি মহিলা সদস্য ও পুরুষ সদস্যদের সচিব বলেন তাদের ব্যাচ পরিধান করলেই তার পরিধান করা হয়ে যাবে।

সূত্র: Dhaka Mail


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর