[email protected] ঢাকা | বৃহঃস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১
thecitybank.com

গোমস্তাপুরে বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিবের ৯৩ তম জন্মবার্ষিকী পালন

মোঃ সামিরুল ইসলাম, গোমস্তাপুর উপজেলা প্রতিনিধিঃ

প্রকাশিত:
৯ আগষ্ট ২০২৩, ০৪:৩২

ছবি: সংগৃহীত

চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে “সংগ্রাম – স্বাধীনতা প্রেরণায় বঙ্গমাতা” এই প্রতিপাদ্যকে সামনে রেখে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের ৯৩তম জন্মবার্ষিকী উদযাপন করা হয়েছে।

মঙ্গলবার (৮ আগস্ট) বিকেলে গোমস্তাপুর উপজেলা আওয়ামী যুবলীগ এর আয়োজনে উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে শেখ ফজিলাতুন নেছা মুজিবের ৯৩তম জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনা করা হয়। সভায় সভাপতিত্ব করেন উপজেলা যুবলীগের (ভারপ্রাপ্ত) সভাপতি মহসিন আলী।

এসময় স্বাগত বক্তব্য দেন রহনপুর পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও (সাবেক) মেয়র গোলাম রাব্বানী বিশ্বাস। অনুষ্ঠানে অন্যানের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী যুবলীগ সাধারন সম্পাদক সেরাজুল ইসলাম (টাইগার), উপজেলা আওয়ামী যুবলীগ যুগ্ম সাধারণ সম্পাদক মোমিন বিশ্বাস, উপজেলা রিক্সা ভ্যান চালক সমিতির সাধারণ সম্পাদক মাহাবুব আলম, উপজেলা আওয়ামী লীগের সহ প্রচার সম্পাদক ময়েন আলী,বোয়ালিয়া ইউনিয়ন আওয়ামী যুবলীগ সাধারন সম্পাদক ও ইউ পি সদস্য রমজান আলী প্রমুখ। এসময় বক্তারা বলেন, বঙ্গবন্ধুর নেতৃত্বে দীর্ঘ লড়াই সংগ্রামের মধ্য দিয়ে স্বাধীনতা লাভ করে বাংলাদেশ। এ লড়াই-সংগ্রাম-আন্দোলনের নেপথ্যে প্রেরণাদাত্রী ছিলেন ফজিলাতুন নেছা মুজিব।

তিনি বঙ্গবন্ধুর গোটা রাজনৈতিক জীবন ছায়ার মতো অনুসরণ করে তাঁর প্রতিটি কাজে প্রেরণার উৎস হয়ে ছিলেন। বাঙালি জাতির মুক্তির সনদ ছয় দফা ঘোষণার পর বঙ্গবন্ধু যখন বারবার পাকিস্তানি শাসকদের হাতে বন্দি জীবনযাপন করছিলেন, তখন আওয়ামী লীগের সর্বস্তরের নেতাকর্মীরা ফজিলাতুন্নেছা মুজিবের কাছে ছুটে যেতেন। তিনি তাদের বঙ্গবন্ধুর বিভিন্ন দিকনির্দেশনা পৌঁছে দিতেন ও লড়াই-সংগ্রাম চালিয়ে যেতে অনুপ্রেরণা জোগাতেন।

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা ১৯৩০ সালের ৮ আগস্ট তৎকালীন গোপালগঞ্জ মহকুমার টুঙ্গিপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তার ডাকনাম ছিল রেণু। বাবার নাম শেখ জহুরুল হক ও মায়ের নাম হোসনে আরা বেগম। এক ভাই দুই বোনের মধ্যে তিনি ছিলেন ছোট।

১৯৭৫ সালের ১৫ আগস্ট কালরাতে তিনি জাতির পিতার হত্যাকারীদের হাতে শহীদ হন। আলোচনা শেষে কেক কাটা ও শেখ ফজিলাতুন্নেসা মুজিবের আত্মার মাগফেরাত কামনায় দোয়া করা হয়।


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর