[email protected] ঢাকা | মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর ২০২৪, ১লা আশ্বিন ১৪৩১
thecitybank.com

রিজার্ভ আর কমবে না: গভর্নর

চাঁপাই জার্নাল ডেস্ক:

প্রকাশিত:
২৮ আগষ্ট ২০২৪, ১৫:১৪

ছবি: সংগৃহীত

দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ আর কমবে না বলে মনে করছেন কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ড. আহসান এইচ মনসুর। বুধবার (২৮ আগস্ট) দুপুরে বাংলাদেশ ব্যাংকে সংবাদ সম্মেলনে একথা বলেন তিনি।

গভর্নর বলেন, রিজার্ভ আর কমবে না, বরং বাড়ার সম্ভাবনা আছে। আমরা আর ডলার বিক্রি করছি না। আমাদের লক্ষ্য হলো রিজার্ভ ঠিক রেখে আমদানি-রফতানির স্বাভাবিক প্রক্রিয়া বজায় রাখা।

এছাড়া দেশের ব্যাংকখাতে ব্যাপক লুটপাটে আলোচনায় আসা এস আলম গ্রুপের সম্পদ যাতে দেশের স্বার্থে কেউ কিনতে না চায় সেজন্য আহ্বান জানান আহসান এইচ মনসুর।

তিনি বলেন, আমরা এটি (এস আলম গ্রুপের সম্পদ) আইনিভাবে দেশের জন্য ব্যবহার করবো। রাষ্ট্রযন্ত্র ব্যবহার করে এভাবে কেউ ব্যাংক দখল করতে পারে তার নজির কোথাও নেই।

গভর্নর জানান, ইসলামী ব্যাংকের মালিকানা আপাতত সরকার তথা জনগণের। যে বোর্ড দেয়া হয়েছে তারা যেন সঠিকভাবে কাজ করে এবং কোনো অনিয়ম হলে কাউকে ছাড় দেয়া হবে না। প্রয়োজনে বোর্ড পরিবর্তন করা হবে।

রাজনৈতিক সংস্কার না হলে ব্যাংক খাতেও সুশাসন প্রতিষ্ঠা সম্ভব হবে না বলে জানান গভর্নর।

মূল্যস্ফীতি কমানোর জন্য কেন্দ্রীয় ব্যাংক কী করবে সে বিষয়ে তিনি বলেন, দেশে এখন বন্যা দুর্যোগ চলছে। আমরা চেষ্টা করছি বিভিন্নভাবে। এক্সচেঞ্জ রেট ধরে রাখার চেষ্টা করছি। এটা হলে আমদানি-রফতানি স্বাভাবিক হবে। আমরা বিজনেস কমিউনিটির সঙ্গে যোগাযোগ করে মনিটরিং ব্যবস্থা জোরদার করার চেষ্টা করছি।

আআ


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর