[email protected] ঢাকা | মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর ২০২৪, ১লা আশ্বিন ১৪৩১
thecitybank.com

শীত মৌসুমেও চড়া চাঁপাইনবাবগঞ্জের সবজির বাজার

নিজস্ব প্রতিনিধি:

প্রকাশিত:
২৯ জানুয়ারী ২০২৪, ১৯:০১

চাঁপাইনবাবগঞ্জের পুরাতন বাজার এলকা থেকে। ছবি: চাঁপাই জার্নাল

চাঁপাইনবাবগঞ্জ শহরের পুরাতন বাজারে শীতকালীন তাজা সবজিতে ভরপুর। শীতকালীন সবজির ভরা মৌসুম হলেও দাম অনেক বেশি বলছেন ক্রেতারা। তারা বলছেন, অন্যান্য বছর শীতের এই সময়ে সবজি ছিল হাতের নাগালে। এবার শীতের কাঁচা বাজারে ছড়িয়েছে উত্তাপ। 

সোমবার (২৯ জানুয়ারি) সকালে চাঁপাইনবাবগঞ্জ শহরের পুরাতন কাঁচাবাজার ঘুরে দেখা যায়, প্রতি কেজি বাঁধাকপি ৩০ থেকে ৪০ টাকা ও ফুলকপি ৪০ থেকে ৫০ টাকা কেজি বিক্রি হচ্ছে। শসা প্রতি কেজি ৪০ থেকে ৫০ টাকা, টমেটো ৪০ থেকে ৬০, গাজর ৩০, বেগুন ৭০ থেকে ৮০, মুলা ২৫ থেকে ৩০, মরিচ ৮০, আদা ১৮০ , রসুন ২১০ থেকে ২৩০ পুঁইশাক ২০ থেকে ২৫, শিম ৮০, বরবটি ৮০ থেকে ১০০, মটরশুঁটি ১০০ থেকে ১৩০,  সাদা বেগুন ৬৫ থেকে ৭০, করলা ১০০, কাঁকরোল ৫০ টাকা ও মিষ্টি কুমড়া বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা কেজি দরে।

ক্রেতা সাব্বির আহমেদ বলেন, শীতের সময় সবজির দাম কম হওয়ার কথা ছিল। শীতকালিন সবজিতে বাজার ভরপুর, তবুও সবজি চড়া দাম কেন? এত টাকা দিয়ে সবজি কিনে পরিবার চালানো মুশকিল হয়ে পড়েছে।

নয়াগোলা থেকে বাজার কর‍তে আসা ফটিক আলী বলেন, বাজারে সব কিছুর দাম বেশি। মনে হচ্ছে আমদানি কম হওয়ার কারণে জিনিসপত্রের দাম বেশি। তাছাড়া বাজারে ইন্ডিয়ান পেঁয়াজ না থাকার কারণে দেশি পেঁয়াজের দাম অনেক বেশি।

অপরদিকে বিক্রেতারা বলছেন, সব ধরনের সবজির দাম তুলনামূলক বেড়েছে। কৃষকের সবজি উৎপাদনে খরচ বেড়ে যাওয়ায় খুচরা বাজারে শাক-সবজির দাম বেশি।

পুরাতন বাজার কাঁচামাল আড়ত মালিক সমিতির সভাপতি আসাদুল হক জুসুম ঢাকা পোস্টকে বলেন, সবজির দাম অন্যবারের তুলনায় বেশি। তবে সরবরাহের বড় কোনো ঘাটতি নেই।

এছাড়া তিনি আরোও বলেন, আবহাওয়ার কারণে শীতের সবজিতে কিছুটা ক্ষয় ক্ষতি হয়েছে। এজন্য আগের তুলনায় সবজির দাম একটু বেড়েছে। তবে আশা করছি ১০-১২ দিনের মধ্যে সবজির দাম ক্ষয়-ক্ষমতার মধ্যে আসবে।


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর