[email protected] ঢাকা | শুক্রবার, ২০শে সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১
thecitybank.com

নাচোলের বরেন্দ্র অঞ্চলে আমণ ধান কাটা মাড়াই কাছে ব্যস্ত কৃষকরা

মোঃ মনিরুল ইসলাম, নাচোল উপজেলা প্রতিনিধি:

প্রকাশিত:
২৮ নভেম্বার ২০২৩, ১৮:২২

আমণ ধান কাটা মাড়াই কাছে ব্যস্ত কৃষকরা। ছবি: চাঁপাই জার্নাল

চাঁপাইনবাবগঞ্জের বরেন্দ্র অঞ্চল নাচোলে রোপা আমন ধান কাটা মাড়াই কাজে ব্যস্ত সময় পার করছেন এ অঞ্চলের কৃষকরা।

ফসলের মাঠজুড়ে দোল খাচ্ছে আমন ধান। বাতাসে দুলছে সোনালী শীস। সোনালী রং ধরার পাশাপাশি শুরু হয়েছে কটাছেড়া। কৃষক ও কৃষি বিভাগের বরাত দিয়ে নাচোল প্রতিনিধি জানিয়েছেন উপজেলায় মাঠজুড়ে আমন ধানের কাঁচা-পাকা ধানের শীষের সমারোহ। স্বপ্ন দেখছে কৃষকরা। কেউ ধান কাটার প্রস্তুতি নিচ্ছেন আবার কেউ কেউ কাটা মাড়াই শুরু করে দিয়েছেন।

মাঠজুড়ে এখন সোনালী স্বপ্নের ছড়াছড়ি। রঙিন হয়ে উঠছে প্রান্তিক কৃষকের স্বপ্ন। অনেক কৃষক ধারণা করছেন, এবারও ধানের উৎপাদন ভালো হবে এবং অনেকেই গত বছরের তুলনায় এবার বিঘা প্রতি ৪থেকে ৫মণ করে কম হবে বলে ধারণা করছেন।

নাচোলের কৃষ্ণপুর গ্রামের কৃষক মনিরুল ইসলাম বলেন এ বছর চলতি মৌসুমে ৮ বিঘা জমিতে ৫১ ধানের আবাদ করেছেন। গতবছর গড় ফলন ২২মণ বিঘা হয়েছিল। এবছর ১৮-১৯হতে পারে বলে তিনি আশা করছেন। সার কীটনাশক সেচ ও অন্যান্য খরচসহ বিঘাপ্রতি আনুমানিক ৮ হাজার টাকা খরচ হয়েছে বলেও তিনি জানান। জগদইল গ্রামের কৃষক স্বপ্ন জানান ৬বিঘা চাষাবাদ করেছি, গত বছরের মতোই এবারো ভালো ফলন হবে বলে আশা করছেন তিনি।

নেজামপু্য এর কৃষক মোঃ সিটু জানান গতবারের চাইতে এবছর ধানের ফলন অনেক হবে বলে ধারণা করছেন তিনি। এ বিষয়ে উপজেলা কৃষি অফিসার সলেহ্ আকরাম বলেন এবছর প্রথমে অনাবৃষ্টি ও শেষে বৃষ্টি বেশি হওয়ায় গতবছরের তুলনায় ধানের ফলন কিছুটা কম হবে বলে ধারণা করছেন। চলতি মৌসুমে নাচোলে ২২হাজার ২০৫ হেক্টর জমিতে আমন ধানের চাষাবাদ হয়েছে।

আমরা সবসময় কৃষকদের পরামর্শ দিয়ে এসেছি। ক্ষেতের ধানের অবস্থা ভালো রয়েছে। উৎপাদন গড় ফলন ১৭ থেকে ১৮ মণ হবে বলে ধারণা করছে।


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর