[email protected] ঢাকা | শুক্রবার, ২০শে সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১
thecitybank.com

নাচোলে সবজির বাজারে অস্বস্তি, দাম বেড়েছে করলা-পটল-বেগুনের

মোঃ মনিরুল ইসলাম, নাচোল উপজেলা প্রতিনিধিঃ

প্রকাশিত:
২০ অক্টোবার ২০২৩, ২০:৪০

ছবি: সংগৃহীত

চাঁপাইনবাবগঞ্জের নাচোলে সব সবজির দাম ঊর্ধ্বমুখী, লাফ দিয়ে বেড়েছে করলা, পটল ও বেগুনের দাম।

শুক্রবার (২০ অক্টোবর) উপজেলার নেজামপুর কাঁচা বাজারে গিয়ে জানা যায় বাজারে সব ধরনের সবজি ঊর্ধ্বমুখী দামে বিক্রি হলেও লাফ দিয়ে দাম বেড়েছে করলা, পটল ও বেগুনের।

প্রতিকেজি ৬০টাকার বেগুন ১০০, ৩০টাকার পটল ৬০, ৬০টাকার করলা ১০০টাকা দামে বিক্রি হচ্ছে। কাঁচা বাজার বিক্রেতা রজিকুল ইসলাম, কনক আলী, কুরবান আলী ও সেরাজুল ইসলামকে ঊর্ধ্বমুখী দামে সবজি বিক্রির করার কথা জানতে চাইলে তারা বলেন, গত সপ্তাহের চেয়ে এই সপ্তাহে সবজির দাম বেশি হয়েছে। এতে আমাদের কিছু করার নেই।

এছাড়া তারা আরোও জানান, আমাদের আড়ৎ থেকে বেশি দামে কিনতে হচ্ছে এবং বেশি দামে বিক্রি করতে হচ্ছে। তারপরও কাঁচা মালের কিছু সমস্যা আছে, যেমন সব মালামাল এক দিনেই বিক্রি হয়না। যেগুলো থেকে যায়, সেগুলো আবার লস করে বিক্রি করতে হয়। কিছু মাল শুকিয়ে কমে যায়।

নাম না বলতে অনিচ্ছুক এক কাঁচা বাজার বিক্রেতা ঊর্ধ্বমুখী দামের ব্যপারে বলেন, কাঁচা বাজারে সবকিছুর দাম ঊর্ধ্বমুখী মুখি হওয়ার প্রধাণ কারণ আড়ৎদাড়দের সিন্ডিকেট।

সরজমিনে দেখা যায়, প্রতিকেজি আলু ৪৫ টাকা, পিঁয়াজ ৬৫-৭০, আদা ২০০, রসুন ১৬০, ডিমের হালি ৪৮, স্বর্ণার চাইল ৪৫ -৪৭, জিরার চাউল ৬০, বেগুন ১০০, করলা ১০০, কাঁচা মরিচ ১৬০, বিদেশি ওল ৭০, কচু ৮০, পেঁপে ৩০, চিনি ১৩০, ডাল ১১০- ১৩০, সয়াবিন তেল ১৮৫, রুলিময়দা ৪৫ কেজি। রুই মাছ ২৪০, সিলভার ১৫০, তেলাপুঁইয়া ১৯০, পাঙ্গাস ১৪০, পাবতা ৪৪০, খরি ২৪০ গুঁচি ৬০০ টাকা কেজি। সোনালী মুরগি ২৮৫, পোলট্রি ১৮০, লিয়ার২৮০, গরু মাংস ৭০০ টাকা দামে বিক্রি হচ্ছে।

ক্রেতারা জানান, আমাদের কিছুই করার নেই। আগে কম টাকায় বেশি তরি-তরকারি কিনছিলাম।দাম বেড়ে যাওয়ায় বেশি টাকায় কম কিনতে হচ্ছে।

তারা  আরও বলেন, যে আসলে সবজি বিক্রেতার দাম বেশি নিচ্ছে না আড়ৎদাড়রা সিন্ডিকেট করছে। বাজার নিয়ন্ত্রণ করতে হলে ভোক্তা অধিকারদের বাজার মনিটরিং ও নজরদারি বাড়াতে হবে।


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর