[email protected] ঢাকা | বৃহঃস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১
thecitybank.com

নভেম্বরে থাইল্যান্ড যাবেন প্রধানমন্ত্রী

চাঁপাই জার্নাল ডেস্ক:

প্রকাশিত:
৭ জুলাই ২০২৩, ০৩:৩৭

প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পুরোনো ছবি
প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ৩০ নভেম্বর ব্যাংককে অনুষ্ঠেয় বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টিসেক্টরাল টেকনিক্যাল অ্যান্ড ইকনোমিক কোঅপারেশনের (বিমসটেক) শীর্ষ সম্মেলনে যোগ দেবেন।

পররাষ্ট্র সচিব (সিনিয়র সচিব) মাসুদ বিন মোমেন বৃহস্পতিবার (৬ জুলাই) সাংবাদিকদের এ তথ্য জানান।

এর আগে দুপুরে সফররত ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পূর্ব এশিয়া) সৌরভ কুমারের সঙ্গে রাষ্ট্রীয় অতিথিভবন পদ্মায় দ্বিপক্ষীয় বৈঠক করেন পররাষ্ট্র সচিব। বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে নিয়মিত সংবাদ সম্মেলনে যোগ দিয়ে বিভিন্ন প্রশ্নের জবাব দেন তিনি।

এক প্রশ্নের জবাবে পররাষ্ট্র সচিব মার্কিন প্রতিনিধিদের ঢাকা সফরের আগে সৌরভ কুমারের সফরের কোনো সম্পর্ক নেই উল্লেখ করে বলেন, বিমসটেকের পরবর্তী মহাসচিব হবে ভারত এবং বাংলাদেশ হবে চেয়ারম্যান। আর নভেম্বরের শীর্ষ সম্মেলন সামনে রেখে আগামী ১৭ জুলাই ব্যাংককে পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক হবে। ওই বৈঠকের প্রস্তুতিসহ বিমসটেককে আরও শক্তিশালী ও গতিশীল করার বিভিন্ন ক্ষেত্র নিয়ে আলোচনার জন্য ভারতীয় সচিব ঢাকায় এসেছেন।

তিনি আরও বলেন, ভারতের সচিব আসলেন তার সঙ্গে মার্কিন প্রতিনিধিদল আসছেন, বিষয়টা এ রকম না। একটা দেশের আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে সিরিজ অব সফর হয়। সফরসূচিও নির্ধারণ হয়েছে আগেই। একই সময়ে তিনটা-চারটা ডেলিগেশন আসছে, এর মানে এই নয় যে প্রত্যেকটা ডেলিগেশন অরগানাইজ করে বা কোঅরডিনেট করে করছে। এগুলো একটার সঙ্গে আরেকটার কোনো সম্পর্ক নেই।

প্রতিষ্ঠাতা সদস্য হিসেবে বিমসটেক ঘিরে বাংলাদেশ ও ভারতের আগ্রহ রয়েছে জানিয়ে তিনি বলেন, বিমসটেকে বাংলাদেশ বাণিজ্য সম্প্রসারণ এবং ভারত নিরাপত্তা ইস্যুতে কাজ করছে। বিমসটেকে সড়ক ও রেলের বাইরে বিদ্যুৎ গ্রিড কানেক্টিভিটি বৃদ্ধির পাশাপাশি মানিলন্ডারিং, ড্রাগ ট্রাফিকিং প্রতিরোধে সহযোগিতা বাড়াতে পদক্ষেপ নেওয়া হচ্ছে।

এক প্রশ্নের জবাবে সচিব জানান, বিমসটেক মহাসচিব তেনজিন লেকফেলের মায়ের মৃত্যুর কারণে তিনি ঢাকায় নেই।

এর আগে বৃহস্পতিবার সকালে সৌরভ কুমার ঢাকায় পৌঁছালে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে স্বাগত জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ এশিয়া অনু বিভাগের মহাপরিচালক কাজী রকিবুল হক। এ সময় ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার প্রণয় ভার্মা উপস্থিত ছিলেন।

দুপুরে দ্বিপক্ষীয় বৈঠকের পর ভারতীয় সচিবের সঙ্গে বৈঠকে যোগ দেন ঢাকায় নিযুক্ত ভুটানের রাষ্ট্রদূত রিনশেন কুয়েৎসিল ও নেপালের রাষ্ট্রদূত ঘনশ্যাম ভান্ডারি। শুক্রবার (৭ জুলাই) সকালে ভারতীয় সচিব ঢাকা ছাড়বেন।


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর